এসএসসি শর্ট সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড – সকল বিষয়

এসএসসি শর্ট সিলেবাস 2022 পিডি ডাউনলোড করুন – শিক্ষা বোর্ডের জন্য সমস্ত বিষয়। 2022 সালের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী, 2023 সালের এসএসসি পরীক্ষা আগামী বছর অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এসএসসি ও দাখিল পরীক্ষাগুলো ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে। 2023 সালের এসএসসি ও সমমানের পরীক্ষা এবং 2022 সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ঘোষিত 180 দিনের সিলেবাস অনুষ্ঠিত হবে।

SSC 2023 এর সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোডের জন্য প্রকাশিত: SSC 2023 এর সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর প্রকাশ করেছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের স্মারকলিপির আলোকে ২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সিলেবাস ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2023

সংক্ষিপ্ত সিলেবাসটি শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হলে, তা শিক্ষা বোর্ডগুলোর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আপনি আপনার শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন এবং বিজ্ঞপ্তি বিভাগে সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে পেতে পারেন। কিন্তু সিলেবাস পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল সরাসরি আমাদের সাইট থেকে। এখানে ক্লিক করুন এবং আপনাকে অন্য পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে যেখানে আপনি ডাউনলোড করার জন্য সিলেবাসটি প্রস্তুত পাবেন.

2023 সালের এসএসসি পরীক্ষা এপ্রিলে অনুষ্ঠিত হবে। এই পরীক্ষা যে কোনো সময়ে সব বিষয়ে পূর্ণ নম্বর নিয়ে অনুষ্ঠিত হবে। এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস চলবে ফেব্রুয়ারি পর্যন্ত এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস চলবে মার্চ পর্যন্ত। সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি এবং এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা হয়।

এসএসসি শর্ট সিলেবাস 2023 পিডি ডাউনলোড করুন

এসএসসি ও সমমানের পরীক্ষা 2023 সালের এপ্রিলে অনুষ্ঠিত হতে চলেছে। তাই, আশা করি আপনি শিক্ষা মন্ত্রকের দেওয়া এই সংক্ষিপ্ত সিলেবাস থেকে উপকৃত হবেন। শুধু সিলেবাস ডাউনলোড করুন এবং পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত সময়ে আপনার অধ্যয়ন সম্পূর্ণ করার জন্য অনুসরণ করা নিশ্চিত করুন।

বিজ্ঞান সংক্ষিপ্ত সিলেবাস 2023

বিজনেস স্টাডিজ সংক্ষিপ্ত সিলেবাস 2023

মানবিক সংক্ষিপ্ত সিলেবাস 2023 ডাউনলোড করুন

এ বছর পরিস্থিতি ভিন্ন হওয়ায় পুরো সিলেবাসে পরীক্ষায় বসতে হলে শিক্ষার্থীদের জন্য ভার অসহনীয় হবে। স্কুল খোলার সাথে সাথেই, ছাত্ররা তাদের ক্লাসে ফিরে যাবে একটি সংক্ষিপ্ত সিলেবাস সহ যেখানে প্রায় 20-25% বিষয়গুলি সমস্ত ক্লাসের জন্য পূর্ববর্তী সিলেবাস থেকে বাদ দেওয়া হবে।

এটি শিক্ষার্থীদের তাদের পড়াশোনায় মনোনিবেশ করতে এবং অল্প সময়ের মধ্যে সমস্ত বিষয় কভার করতে সাহায্য করবে কারণ এই বছরের জুনে প্রাক-পরীক্ষা পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এত ছোট সিলেবাস থাকলে অবশ্যই পরীক্ষায় ভালো করার পথ প্রশস্ত হবে।

Exit mobile version