Admission

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশের যতগুলো বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আছে তার মধ্যে সবথেকে ভালো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার মান বাংলাদেশের যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ভালো। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয় 1986 সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশের সুনাম ধন্য প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করেছে। 1991 সালে তিনটি বিভাগ নিয়ে, 13 জন শিক্ষক এবং 205 জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু হয়। তিনটি বিভাগের মধ্যে পদার্থ, রসায়ন এবং অর্থনীতি বিভাগ ছিল। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে 7টি অনুষদ এবং 27 বিভাগ রয়েছে। শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দুটি কোর্স চালু করা আছে একটি বাংলা ভাষার কোর্স এবং একটি ইংরেজী ভাষার।

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য দুটি কম্পিউটার কোর্স এবং একটি কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক। শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গবেষণামূলক অনেক উপকরণ আছে। যা শিক্ষার্থীরা গবেষণা করতে পারে। তাই আজকে আমরা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য নিয়ে আপনার সাথে বিস্তারিত আলোচনা করব ।অনেক শিক্ষার্থী আছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য সম্পর্কে জানেনা ।তাদের সুবিধার জন্য আমরা আজকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তথ্য গুলো সংগ্রহ করেছি এবং শিক্ষার্থীদের জন্য প্রকাশ করব।

অনেক শিক্ষার্থী আছে যারা শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি হতে ইচ্ছুক। কিন্তু তারা কিভাবে শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য জানতে হয় তারা জানে না । তাইতো তাদের ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য আমরা এই পোষ্টের মাধ্যমে জানিয়ে দেবো। যে সকল শিক্ষার্থী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা, ভর্তির তারিখ, অনলাইন আবেদন, ভর্তি আবেদন ফি, চূড়ান্ত ভর্তি পরীক্ষার তারিখ সংক্রান্ত তথ্য গুলো জানতে আগ্রহী। সে সকল শিক্ষার্থীরা এই পোস্টটি সম্পূর্ণ ভাবে মনোযোগ সহকারে দেখতে হবে। কারণ এই পোস্টটিতে আমরা সম্পূর্ণ তথ্য সাজিয়ে দেবো ।সম্পূর্ন পোস্টটি মনোযোগ সহকারে দেখবেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2021

এখন পর্যন্ত অনেক শিক্ষার্থীর অবগত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য নিয়ে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম ইতিমধ্যে চালু হয়েছে। যে সকল শিক্ষার্থীরা এখন পর্যন্ত আবেদন করতে পারেননি ।তারা দ্রুত অনলাইনের মাধ্যমে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করবেন। কারণ ইতিমধ্যে ভর্তি কার্যক্রম প্রক্রিয়া শুরু হয়ে গেছে। শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন 1 এপ্রিল 2021 থেকে শুরু হয়েছে। প্রাথমিক আবেদনের শেষ তারিখ 15 এপ্রিল 2021। তাই শিক্ষার্থীরা এখন পর্যন্ত আবেদন করতে পারিনি তারা দ্বিতীয় পর্যায় আবেদন করতে পারবে। শিক্ষার্থীদের জন্য জানানো যাচ্ছে যে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন। ভর্তি সংক্রান্ত তথ্য গুলো সুন্দরভাবে সাজিয়ে দেবো। আশা করি সব কিছু জিনিস বুঝতে পারবেন।

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রয়োজনীয় তথ্য

  • প্রাথমিকভাবে অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন শুরু : 1 এপ্রিল 2021
  • প্রাথমিকভাবে অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার শেষ তারিখ : 15 এপ্রিল 2021
  • প্রাথমিকভাবে ভর্তি পরীক্ষার ফলাফল : 23 এপ্রিল 2021
  • দ্বিতীয় পর্যায়ের চূড়ান্ত আবেদনের তারিখ শুরু : 24 এপ্রিল 2021
  • দ্বিতীয় পর্যায়ের চূড়ান্ত আবেদনের শেষ তারিখ : 25 এপ্রিল 2021
  • দ্বিতীয় পর্যায়ে অনলাইন আবেদন ফি : 600 টাকা
  • ভর্তি পরীক্ষার তারিখ : যথাক্রমে 19,26 জুন এবং 3 জুলাই 2021

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

  • চা শ্রমিক 4 জন ।
  • পোষ্য কোটা 20 জন।
  • মুক্তিযোদ্ধা সন্তান 28 জন।
  • প্রতিবন্ধী 14 জন।
  • জাতীয় সত্তা 28 জন ।
  • বিকেএসপি কোটা 6 জন

সর্বমোট 100 টি কোটাভিত্তিক সংরক্ষিত আসন রয়েছে।

রেজাল্ট চেক বিডি

Hello, I'm Evelyn Ella from Rangpur, Bangladesh. I like to write about Trending Topic of Bangladesh, Asia Country & United States. Basically, I write about Latest Education, Technology, Festivals & Sports. I Spend maximum times for Blog Content Writing & Researching.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button