Admission

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদন 2020-2021 (gstadmission.ac.bd)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের 2020 21 শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ফলাফল ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। প্রথম বর্ষের ফলাফল প্রকাশ হয়েছিল 22 শে মার্চ রাতে। এরপর আবেদনের জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে জানানো হয়েছে। প্রাথমিক প্রাথমিকভাবে আবেদনকারী শিক্ষার্থীরা 23 শে মার্চ থেকে চূড়ান্ত আবেদন করেছিল। রাজশাহী বিশ্ববিদ্যালয় আইসিটি বিভাগের পরিচালক বলেন, 7 মার্চ থেকে প্রাথমিক আবেদন করতে পারবে এবং 28 শে মার্চ রাত 12 পর্যন্ত আবেদন করা যাবে। এতে 3 টি ইউনিট আবেদনপত্র জমা হয়েছে তিন লাখেরও বেশি। এখানে আরো উনি জানেন তিনটি বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

প্রাথমিক পর্যায়ে নির্বাচিত প্রার্থীরা 23 শে মার্চ থেকে শুরু করে 27 মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। এছাড়া প্রথম ইউনিটের পরীক্ষার্থীর সংখ্যা 45000 পূর্ণ হলে দ্বিতীয় পর্যায়ের তালিকা প্রকাশ করা হবে এবং এভাবে স্টেপ বাই স্টেপ তালিকা প্রকাশ করা হবে। প্রতি ইউনিটের জন্য শিক্ষার্থীদের ফি বাবদ টাকা প্রদান করতে হবে 1100 টাকা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি

A Unit : 15 জুন থেকে ইউনিটের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

B Unit : 16 জুন থেকে বি ইউনিটের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

C Unit : 14 জুন থেকে সি ইউনিটের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই নির্দিষ্ট তারিখে কেবলমাত্র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।প্রতিটি ইউনিটের জন্য আলাদা আলাদা ভাবে ভাগ করা হয়েছে । সময় ও দিন ব্যতিক্রমধর্মী। তাই নির্দিষ্ট সময় দেখেশুনে পরীক্ষার হলে প্রবেশ করবেন।

মোট তিন ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • প্রথম ধাপ: সকাল 9 টা থেকে 10 টা পর্যন্ত ।
  • দ্বিতীয় ধাপঃ দুপুর 12 টা থেকে 1 টা পর্যন্ত ।
  • তৃতীয় ধাপঃ বিকেল 3টা থেকে 4 পর্যন্ত।

রাজশাহী বিশ্ববিদ্যালয় মোট ইউনিট এবং আসন সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মোট তিনটি ইউনিট রয়েছে । এই তিনটি ইউনিট এর সর্বমোট আসন সংখ্যা রয়েছে 4191 টি।তিনটি বিভাগের মধ্যে A ইউনিট (মানবিক বিভাগ), বি ইউনিট (ব্যবসা শিক্ষা), সি ইউনিট (বিজ্ঞান বিভাগ)।

A Unit : (মানবিক বিভাগ) আইন অনুষদ, কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। A ইউনিটের সর্বমোট আসন সংখ্যা 2019 টি।

B Unit : (ব্যবসা শিক্ষা) ব্যবসায় শিক্ষা অনুষদ এবং প্রশাসন ইনস্টিটিউট। ব্যবসা বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। B -Unit ব্যবসা শিক্ষার ইউনিটের মোট আসন সংখ্যা 560 টি।

C-Unit (বিজ্ঞান বিভাগ) কৃষি ও বিজ্ঞান অনুষদ মোট আসন সংখ্যা 1662 টি।

প্রত্যেক ইউনিটের জন্য আলাদা আলাদা ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং দিন ও সময় আলদা ভাবে ভাগ করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তিন সপ্তাহ ধরে তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়া হয় এবং সুন্দরভাবে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদনের যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় সর্বমোট তিনটি ইউনিট রয়েছে। তিনটি ইউনিট এর জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। তাহলে পরীক্ষা অনুষ্ঠিত অংশগ্রহণ করতে পারবে।

(A ইউনিট) ভর্তি পরীক্ষার জন্য জন্য শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ 3.00 থাকতে হবে এবং সর্ব মোট জিপিএ 7.00 থাকতে হবে।

(বি ইউনিট) শিক্ষার্থীদের জন্য এসএসসি এবং এইচএসসি পরিচয় আলাদাভাবে নূন্যতম জিপিএ 3.50 থাকতে হবে এবং সর্ব মোট জিপিএ 7.50 থাকতে হবে।

(সি ইউনিট) শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে 3.50 পেতে হবে এবং সর্ব মোট জিপিএ 8.00 থাকতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন প্যাটার্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সর্ব মোট 100 নম্বরের ভিত্তিতে বহুনির্বাচনী প্রশ্নের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার জন্য ন্যূনতম পাস মার্ক 40 পেতে হবে। এরপর প্রতিটি ভুলের জন্য .25 নাম্বার কর্তন করা হবে। এবারেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নতুন সিস্টেম চালু করা হয়েছে। শুধুমাত্র MCQ প্রশ্নের মাধ্যমিক পরীক্ষা নেয়া হবে ।এখানে কোন লিখিত পরীক্ষা দিতে হবে না। তবে প্রতিটি শিক্ষার্থী দ্বিতীয়বারে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে না। সকল শিক্ষার্থীদের সফল হোক এই কামনা।

Result Check BD

Hello, I'm Evelyn Ella from Rangpur, Bangladesh. I like to write about Trending Topic of Bangladesh, Asia Country & United States. Basically, I write about Latest Education, Technology, Festivals & Sports. I Spend maximum times for Blog Content Writing & Researching.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button